ইসলামী ব্যাংকগুলির সুদের ব্যবসার মারাত্মক কৌশল

ইসলামী ব্যাংকগুলির সুদের ব্যবসার মারাত্মক কৌশল

মনে করুন একটি বাড়ি ক্রয় করতে আপনার প্রয়োজন দশ লক্ষ টাকা কিন্তু এতো টাকা আপনার কাছে নাই । ইসলামী ব্যাংকে যান তারা মুসকিল আসান করে দিবে। তারা বলবে- আমরা বাড়িটি দশ লক্ষ টাকায় ক্রয় করব এবং আপনার নিকট চল্লিশ লক্ষ টাকায় বিক্রি করব ।
বলেন কি ? আপনাদের মাথা ঠিক আছে তো ? কেন দশ লক্ষ টাকার বাড়ি আমি আপনার কাছ থেকে চল্লিশ লক্ষ টাকায় কিনব ? আমি যদি এমন কাজ করি আমার ফ্যামিলির লোকেরা আমাকে মানসিক রোগের ডাক্তারের কাছে নিয়ে যাবে । এমন কাজ করলে বুঝতে হবে আমি মানসিকভাবে অসুস্থ !
তারা বলবে- আরে না না না….আপনাকে নগদ দিতে হবে না……এটা বাকীতে লেনদেন।
ওহ তাই নাকি ? আমি দশ লক্ষ টাকার বাড়ীর জন্য চল্লিশ লক্ষ টাকা পরিশোধ করব…..বিনিময়ে আপনারা তা পরিশোধের জন্য আমাকে ২০ বছর সময় দিবেন !
আপনি কেন অতিরিক্ত তিরিশ লক্ষ টাকা পরিশোধ করবেন? এই প্রশ্নে একটি উত্তরই সঠিক এবং বাকী সকল উত্তর আবর্জনায় নিক্ষিপ্ত হওয়ার যোগ্য । আপনার অতিরিক্ত তিরিশ লক্ষ টাকা পরিশোধের একটিই কারণ আর তা হলো ব্যাংক আপনাকে পরিশোধের জন্য বিশ বছর সময় দিয়েছে। ইহাই একমাত্র কারণ । সুতরাং তাদের সময়=আপনার অতিরিক্ত টাকা । তারা আপনাকে সময় প্রদানের মাধ্যমে অতিরিক্ত টাকা উপার্জন করতেছে আর এটাই সুদ ।
কিন্তু ইসলামী ব্যাংক বলে, নাহ…এখানে কোন দীর্ঘমেয়াদী লোন নাই….এটা মুরাবাহা ।
মুরাবাহা ? মুরাবাহা হলো যাতে ক্রেতা এবং বিক্রিতা বর্দ্ধিত মূল্যের ব্যাপারে সন্তুষ্ট / একমত থাকে ।
সুতরাং না, এটা মুরাবাহা নয়, এটা পেছনের দরজার সুদ । তারা আপনাকে সামনের দরজা দিয়ে ধরতে পারে নাই, কাজেই পেছনের দরজা দিয়ে পাকড়াও করেছে । বর্তমানে সারাবিশ্বের তথাকথিত ইসলামী ব্যাংকগুলি মুরাবাহার মাধ্যমে পণ্য বিক্রি করতেছে এবং বলতেছে এটা হালাল । আর একে হালাল বলার মতো মুফতির অভাব নাই । আপনার যদি একে ভালো মনে হয়, আপনাকে ঠেকানোর জন্য আমাকে নিয়োগ দেওয়া হয় নাই । কিন্তু যারা বুঝতে পারেন যে এটা পেছনের দরজার সুদ, তাদের উচিত একে বর্জন করা।

Leave a Reply

