ইসলাম ব্যতীত অন্য যে কোন ব্যবস্থা (গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, কম্যুনিজম প্রভৃতি)র দিকে আহবানকারী ব্যক্তি জাহান্নামে যাবে।

ইসলাম ব্যতীত অন্য যে কোন ব্যবস্থা (গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, কম্যুনিজম প্রভৃতি)র দিকে আহবানকারী ব্যক্তি জাহান্নামে যাবে।

মহান রব সৃষ্টিকর্তা আল্লাহ্ বলেন,
“কেউ ইসলাম ব্যতীত অন্য কোন দ্বীন (জীবন ব্যবস্থা) গ্রহণ করতে চাইলে তা কখনও তার নিকট থেকে গ্রহণ করা হবে না বরং সে হবে আখেরাতে ক্ষতি গ্রস্ত।
কেমন করে আল্লাহ এমন জাতিকে হেদায়েত দান করবেন, যারা ঈমান আনার পর এবং রাসূলকে সত্য বলে সাক্ষ্য দেয়ার পর এবং তাদের নিকট প্রমাণ এসে যাওয়ার পরও কাফের (অমান্যকারী) হয়েছে। আর আল্লাহ জালেম সম্প্রদায়কে হেদায়েত দান করেন না।
এমন লোকের শাস্তি হলো তার উপর আল্লাহ, ফেরেশতাগণ এবং মানুষ সকলেরই লাণত (অভিসম্পাত)।
সর্বক্ষণই তারা তাতে থাকবে। তাদের আযাব হালকাও হবে না এবং তারা এ থেকে অবকাশও পাবে না।
কিন্তু যারা এরপর তওবা করে নেবে এবং আমালে সালেহ (আল্লাহ্ নির্দেশিত সৎকাজ) করবে তারা ব্যতীত, নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল ও পরম দয়ালূ।
যারা ঈমান আনার পর কুফরী (অস্বীকার) করেছে এবং কুফরীর (অস্বীকৃতিতে) বৃদ্ধি ঘটেছে, কস্মিণকালেও তাদের তাওবা কবুল করা হবে না। আর তারা হলো গোমরাহ (পথভ্রষ্ট)।
[সূরাহ্ আলে-ইমরান, আয়াত ৮৫-৯০]

হারিছ আল আশআ’রী (রাযিআল্লাহু আনহু) হ’তে বর্ণিত। নাবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
যে ব্যক্তি মানুষকে জাহেলিয়াতের রীতি-নীতির দিকে আহ্বান জানালো, সে ব্যক্তি জাহান্নামীদের দলভুক্ত হল (কিংবা সে তো জাহান্নামের পঁচা-গলা লাশ)।
সাহাবায়ে কেরামগণের মধ্য হতে কেউ একজন প্রশ্ন করলেন: হে আল্লাহ’র রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! যদি সে সালাত আদায় করে, সাওম পালন করে তবুও?
তিনি বললেন: হ্যাঁ, যদিও সে সালাত আদায় করে, সিয়াম পালন করে এবং ধারণা করে যে, সে একজন ‘মুসলিম’।
[আহমাদ হা/১৭২০৯; তিরমিযী হা/২৮৬৩ ইফাবা; মিশকাত হা/৩৬৯৪; সহীহ তারগীব ও তারহীব ১ম খণ্ড হা/৫৫২, সহীহ ইবনে খুজাইমা ১৮৯৫, মুসান্নাফে আব্দুর রাজ্জাক ৫১৪১]

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s